ঈদ চাদ দেখা যায়নি’ কালকে হবেনা ইদ হবে বৃহস্পতিবার

শাওয়ালের চাঁদ দেখা যায়নি 

দে‌শের ৬৪ জেলা থে‌কে শাওয়াল মাসের চাঁদ দেখার কোনো সংবাদ পাওয়া যায়‌নি। ফলে এবার মুসলমানদের সিয়াম সাধনার পবিত্র মাস রমজানের ৩০ দিন পূর্ণ হচ্ছে। হিজরি রমজান শেষে শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করে থাকেন।

সভায় ধর্ম প্রতিমন্ত্রী জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪০ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। বৃহস্পতিবার শাওয়াল মাসের প্রথম দিন দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

Live Cricket Score – লাইভ ক্রিকেট স্কোর

দীর্ঘ এক মাস রোজা রাখার পর দেশের মুসলমানদের এখন ঈদের আনন্দে মেতে উঠার অপেক্ষা। ইতোমধ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে ঈদের জামাতের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ঈদের দিন সকালে ঈদগাহ বা মসজিদে দুই রাকাত ওয়াজিব নামাজ পড়বেন মুসল্লিরা।

গ্রামের বাড়িতে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছেড়েছেন অসংখ্য মানুষ। ইতোমধ্যে রাজধানী ফাঁকা হয়ে গেছে।

 

মঙ্গলবার (৪ জুন) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহ।

Live Cricket Score – লাইভ ক্রিকেট স্কোর

বৈঠক শেষে জানানো হয়, বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সেই অনুযায়ী, আগামী বৃহস্পতিবার সারা দেশে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, দেশের কয়েকটি স্থানে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রেখেছে। সে হিসাবে আগামীকাল রোজা রাখলে তাদের জন্য ৩১টি রোজা হয়ে যাবে। এ বিষয়ে জানাচ্ছি, তাদের সিদ্ধান্ত তাদেরই। তাদের দায় আমাদের ঘাড়ে নিব না। আমরা কোরআন ও হাদিসের আলোকেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে কাল রোজা রাখতে হবে। এরপর জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত নিয়ে কোন বিতর্ক না করতে আহ্বান জানান তিনি।এদিকে সোমবার (৩ জুন) শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় শুক্রবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এছাড়াও সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোমবার বাংলাদেশের কয়েকটি জেলায় ঈদ উদযাপন করা হচ্ছে।ঈদ এসএমএস ২০১৯ (বাংলা ) SMS NEW

Hsc Result 2019 – এইচএসসি রেজাল্ট দেখুন ২০১৯

মঙ্গলবার সন্ধ্যায় দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। বৃহস্পতিবার (৬ জুন) মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো.আব্দুল্লাহ।

এখন ও জানেন না ঈদের নামাজ কোথায় পড়বেন টাইগাররা

Add a Comment

Your email address will not be published.